মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

আনসার ভিডিপির দায়িত্ব

আনসার ও গ্রামরক্ষী বাহিনী

 

গ্রামাঞ্চলে নিরাপত্তা ও শান্তি রক্ষায় সহায়তাদান এবং দেশের আর্থসামাজিক পুনর্গঠনের উদ্দেশ্যে গঠিত সরকার স্বীকৃত একটি স্বেচ্ছাসেবকবাহিনী । ১৯৪৭ সালে ভারত বিভাগের পর নতুন রাষ্ট্র ভারত ও পাকিস্তানের বিপুল সংখ্যক জনগোষ্ঠীর দেশাস্তরণের ফলে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটে।এম তাবস্থায় পূর্ব বঙ্গ সরকার অভ্যন্তরীণ শৃঙ্খলা রক্ষার উদ্দেশ্যে একটি স্বেচ্ছা সেবকবাহিনী গঠনের প্রয়োজনীয়তা অনুভব করে।তদনুসারে পূর্ব বঙ্গ আইন সভায় আনসার আইন ১৯৪৮ পাস হয় । এর পর ই আনসার বিধিমালা (১৯৪৮) নামে প্রয়োজনীয় বিধি জারিকরা হয় ।প্রতিষ্ঠার পর থেকে ১৯৭২ সাল পর্যন্ত আনসারদের এসং গঠনটি জাতীয় সার্ভিস বোর্ডের নিয়ন্ত্রণে ছিল। ১৯৭৩ সালে এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে আসে। ১৯৮০ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (আনসার) নামে একটি পৃথক ক্যাডার গঠন করা হয়।

১৯৪৮ সাল থেকে আনসাররা আইন-শৃঙ্খলারক্ষা সহ স্থানীয় অবকাঠোমো নির্মাণে সম্পদ সংগ্রহের কাজে ও সহায়তা করছে।পাকিস্তানআমলেরপ্রথমদিকেথানাওপুলিশেরসংখ্যাসীমিতহওয়ায়দেশেরপ্রত্যন্তঅঞ্চলেশান্তি-শৃঙ্খলাবজায়রাখারজন্যআনসারদেরমোতায়েনকরাহতো।১৯৬৫সালেভারত-পাকিস্তানযুদ্ধকালেসীমান্তএলাকাপাহারারজন্যসীমান্তচৌকিতেওআনসারমোতায়েনকরাহয়।

১৯৭১সালেবিপুলসংখ্যকআনসারওঅফিসারবাংলাদেশেরস্বাধীনতাযুদ্ধেযোগদেন।ফলেপাকিস্তানেরসামরিকশাসকএবাহিনীকেবেআইনিঘোষণাকরে।যেসকলআনসারওঅফিসারযথাসময়েসরেযেতেপারেননিতাদেরঅনেককেহত্যাকরাহয়।১৯৭১সালের১৭এপ্রিলমুজিবনগরেবাংলাদেশেরঅস্থায়ীসরকারপ্রধানকে১২জনআনসার‘গার্ডঅবঅনার’ প্রদানকরে।মোট৯জনঅফিসারও৬৩৫জনআনসারমু&&ক্তযুদ্ধেশহীদহনবলেজানাযায়।যুদ্ধেঅসমসাহসিকতাপ্রদর্শনেরজন্যতাদেরদুজন‘বীরবিক্রম’ ও‘বীরপ্রতীক’ উপাধিতেভূষিতহন।

আনসারবাহিনীছাড়াও১৯৭৬সালেআনসারওগ্রামরক্ষীবাহিনীর(ভিডিপি) অংশহিসেবেআনসারব্যাটালিয়ানগঠনকরাহয়।বর্তমানেগোটাদেশেঅন্যান্যআইনপ্রয়োগকারীসংস্থারসঙ্গে৩৪টিআনসারব্যাটালিয়াননিয়োজিতরয়েছে।প্রতিটিগ্রামে৩২জনপুরুষও৩২জনমহিলাসহমোট৬৪সদস্যসমন্বয়েগ্রামরক্ষীবাহিনীগঠিত।পরবর্তীকালেশহরাঞ্চলেরজন্যওশহররক্ষীবাহিনী(টিডিপি) গঠিতহয়(১৯৮০)।

১৯৯৫সালেআনসারওভিডিপিরতিনটিপ্রধানঅঙ্গসংগঠনকেআইনগতস্বীকৃতিদানেরউদ্দেশ্যেজাতীয়সংসদআইনপাসকরে।আইনগুলোহচ্ছেআনসারবাহিনীআইন(১৯৯৫), ব্যাটালিয়ানআনসারআইন(১৯৯৫) ওগ্রামরক্ষীবাহিনীআইন(১৯৯৫)।এসবআইনেরআওতায়আনসারবাহিনীওব্যাটালিয়ানআনসারদেরসংবিধানের১৫২ধারাবলেসুশৃঙ্খলবাহিনীহিসেবেঘোষণাকরাহয়।আনসারবাহিনীরদায়িত্বহলোসরকারঅথবাসংশ্লিষ্টঅন্যকোনোসংস্থাকেআইন-শৃঙ্খলারক্ষাওসামাজিকনিরাপত্তাবিধানেসহায়তাদান; দেশেরআর্থসামাজিকযেকোনউন্নয়নমূলককর্মকান্ডেঅংশগ্রহণএবংসরকারিনির্দেশমোতাবেকঅপরকোনোবাহিনীকেসহায়তাদান।আনসারব্যাটালিয়ানেরদায়িত্বহলোদুর্যোগমোকাবিলাকর্মসূচিতেঅংশগ্রহণএবংসরকারেরনির্দেশেসংশ্লিষ্টআইনমোতাবেকআনসারবাহিনীরওপরঅর্পিতদায়িত্বেরঅতিরিক্তদায়িত্বহিসেবেঅন্যান্যবাহিনীকেসহায়তাদান।গ্রামরক্ষীবাহিনীরকর্তব্যহলোদেশেরআর্থ-সামাজিকঅবস্থাউন্নয়নেরজন্যসকলপ্রকারউন্নয়নকর্মকান্ডেসহায়তা, আইন-শৃঙ্খলাওসামাজিকনিরাপত্তাবিধান, সংশ্লিষ্টসকলকর্মকান্ডেঅংশগ্রহণএবংবিভিন্নসময়েসরকারকর্তৃকঅর্পিতঅন্যযেকোনদায়িত্বপালন।

বর্তমানেআনসারওভিডিপিতে২৬১৩জননিয়মিতকর্মকর্তাওকর্মচারী, প্রায়১৪,০০০ব্যাটালিয়ানআনসার, ১৮,০০০অঙ্গীভূতআনসার, ৩লক্ষপ্রশিক্ষণপ্রাপ্তস্বেচ্ছাসেবীআনসারএবংপ্রায়৪৩লক্ষভিডিপিসদস্যরয়েছে।এসংগঠনেরপ্রধানকার্যালয়ঢাকায়অবস্থিত।গাজীপুরজেলারসফিপুরেএকটিপ্রশিক্ষণএকাডেমি, রাজধানীঢাকারনিকটেদুটিবৃত্তিমূলকপ্রশিক্ষণকেন্দ্ররয়েছে।তদুপরিমাঠপর্যায়েআছে৬টিরেঞ্জঅফিস, ৬৪টিজেলাঅফিসও৩৪টিব্যাটালিয়ানহেডকোয়ার্টার।প্রতিটিথানায়রয়েছেএকটিকরেথানাঅফিসএবংপ্রত্যেকইউনিয়নে২জনভিডিপিইউনিয়ননেতা(একজনপুরুষওএকজনমহিলা)।প্রত্যেকথানায়১০০আনসারেরএকটিকরেকোম্পানিএবংপ্রত্যেকইউনিয়নে৩২জনস্বেচ্ছাসেবকআনসারেরএকটিকরেপ্লাটুনরয়েছে।প্রত্যেকগ্রাম/ওয়ার্ডেআছে২প্লাটুনভিডিপিসদস্য, একটিপুরুষওএকটিমহিলাপ্লাটুন।

আনসারওভিডিপিহলোদেশেরআইন-শৃঙ্খলারক্ষাএবংদরিদ্রজনসাধারণেরসহায়তারওপরগুরুত্বপ্রদানসহগ্রামীণআর্থসামাজিকপরিবেশেরউন্নয়নসাধনেনিয়োজিতসর্ববৃহৎসরকারিসংগঠন।জাতীয়নির্বাচনকালেশান্তিপূর্ণপরিবেশবজায়রাখারউদ্দেশ্যেআনসার-ভিডিপিসদস্যদেরনিয়োগকরাহয়।ব্যাটালিয়ানআনসাররাপ্রধানতজাতীয়সংহতিওনিরাপত্তানিশ্চিতকরারজন্যসামরিকবাহিনীকেসহায়তাকরেথাকে।১৯৭৬সালথেকেএব্যাটালিয়ানপার্বত্যচট্টগ্রামেবিদ্রোহদমনেনিয়োজিতছিল।পুলিশেরসঙ্গেতারাআইন-শৃঙ্খলারক্ষা, যৌথচিরুনি-অভিযানওসন্ত্রাসীতৎপরতানির্মূলকার্যক্রমেঅংশগ্রহণকরেছে।আনসারবাহিনীর(অঙ্গীভূতআনসারদের) প্রধানদায়িত্বহলোগুরুত্বপূর্ণশিল্প, রপ্তানিপ্রক্রিয়াকরণএলাকা, বিমানবন্দর, সমুদ্রবন্দর, বিদ্যুৎকেন্দ্র, রেলপথ, সেতু, বাস, লঞ্চওঅন্যান্যগুরুত্বপূর্ণস্থাপনাসমূহেপ্রহরাদেওয়া।

আনসারওভিডিপিসারাবছরধরে৪০ধরনেরবৃত্তিমূলকওআত্মকর্মসংস্থানপ্রশিক্ষণকর্মসূচিপরিচালনাকরে।এসংগঠনসামরিক, নিরাপত্তা, সামাজিকঅগ্রগতিওদুর্যোগব্যবস্থাপনাসংক্রান্তপ্রশিক্ষণকর্মসূচিওগ্রহণকরে।প্রতিবছর৩লক্ষনারী-পুরুষসদস্যকেমৌলিকওবৃত্তিমূলকপ্রশিক্ষণপ্রদানকরাহয়।এসংগঠনেরওপরকিছুউন্নয়নকর্মসূচি/প্রকল্পবাস্তবায়নেরদায়িত্বওঅর্পিতআছে, যেমনক. ডিপোহোল্ডারপ্রজেক্ট(পরিবারপরিকল্পনাঅধিদপ্তরেরসঙ্গেযৌথভাবে), খ. বাংলাদেশসমন্বিতপুষ্টিকর্মসূচি, গ. গ্রামীণস্বাস্থ্যবিধানকর্মসূচি(ইউনিসেফওডিপিএইচই-এরসঙ্গেযৌথভাবে), ঘ. গণশিক্ষা, ঙ. উন্নতচুল্লিপ্রকল্প(বিসিএসআইআর-এরসঙ্গেযৌথভাবে), চ. প্রজননস্বাস্থ্যওলিঙ্গবৈষম্যবিরোধীপ্রচারণাপ্রকল্প(ইউএনএফপিএ-রঅর্থায়নে)।

১৯৯৫সালেপ্রণীতএকআইনবলেআনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক প্রতিষ্ঠিতহয়।আনসার-ভিডিপিসদস্যরাএব্যাংকেরঅংশীদার।এব্যাংকপ্রশিক্ষণপ্রাপ্তআনসার-ভিডিপিসদস্যদেরগ্রুপভিত্তিকঋণপ্রদানকরে।

আনসার-ভিডিপিনারীপুরুষস্বেচ্ছাসেবীসদস্যদেরসমানসুযোগসুবিধাদিয়েথাকে।আনসার-ভিডিপিপরিচালিতসকলকর্মসূচিতেমহিলাসদস্যরাপুরুষেরসঙ্গেসমভাবেকাজকরছে।সংগঠনেরমোট৪৬লক্ষস্বেচ্ছাসেবীসদস্যেরমধ্যে২৩লক্ষহলোমহিলা।এসংগঠননিয়মিতদেশেরসাংস্কৃতিকওক্রীড়াকার্যক্রমেঅংশগ্রহণকরে।১৯৯৮সালেআনসারওভিডিপিকে‘জাতীয়পতাকা’ প্রদানকরাহয়।  [খন্দকারমো. নূর-উন-নবী]